ঈদ উল আজহা র প্রস্তুতি ঘরে ঘরে

পবিত্র ঈদুল আজহা দরজায় কড়া নাড়ছে ।  ধর্মপ্রাণ মুসলমানেরা ঘটা করে উদযাপন করবে ঈদুল আজহা। ঈদ মানেই বাড়তি কাজ।

ঈদের নামাজের পর পর পশু জবাই, মাংস বণ্টন, সব রান্না করা, অতিথিদের আপ্যায়ন এবং সেই সাথে নিজেকেও সুন্দর-পরিপাটি রূপে উপস্থাপন করতে হয় সবার মাঝে। এতোকিছু সামলাতে গিয়ে খেই হারিয়ে ফেলাটা অস্বাভাবিক নয়। কিছু প্রস্তুতি আগে নিয়ে রাখলে সহজেই ঝামেলাগুলো কমানো সম্ভব।

প্রতিবার ই কোরবানির কাজ করতে গেলে মনে হয় ইশ এটা থাকলে ভালো হতো , ওটা থাকলে কাজ টা আরো একটু সহজ হতো ইত্যাদি।  তাই আজকে কিছু প্রোডাক্ট এর সাজেশন আপনার জন্য।  যেগুলো জোগাড় করে রাখলে আপনার কোরবানির কাজ হবে আরো সহজ। 

ছুরি ধার করার রড কিংবা পাথর :

মাংস কাটাকাটিতে খুব সহজেই ছুরি , বটির ধার চলে যায়।  তাই নিজেদের যদি নাইফ শার্পেনিং রড থাকে কিংবা পাথর থাকে সহজেই বার বার ধার করে নিতে পারবেন।  এটা সেফ এবং সহজ। 

এয়ার ফ্রেশনার:

 কোরবানীর কয়েকদিন ঘরে বাইরে বেশ একটা গন্ধ অনেক সময় থেকেই যায়।  যা নিজেদের ও ভালো লাগেনা আবার বাসায় মেহমান আসলেও একটু অস্বস্তি হয়।  সেটা দূর করার জন্য রিফ্রেশিং ফ্রেগ্রেনস এর কিছু এয়ার ফ্রেশনার কিনে রাখতে পারেন। 

গ্লাভস :

 ঈদ এ মাংস কাটা কাটির সাথে নানা জিনিস নিয়ে কাজ করতে হয়। যারা নিজের হাতের সেফটি, হাত পরিষ্কার রাখতে চান, তারা গ্লাভস কিনে নিতে পারেন।  মাংস কাটাকাটির জন্য , ভালো গ্রিপ পেতেও গ্লাভস ব্যবহার করতে পারেন। 

আরো অন্যান্য :

- ইলেক্ট্রিক টাই :  ইলেকট্রিক টাই এর বাঁধন সবচে শক্ত হয়।  মাংস ঝুলিয়ে কাটা থেকে ব্যাগ এর মুখ বন্ধ করা পর্যন্ত এই টাই এর কোনো জুড়ি নেই ।  ইলেকট্রিক ম্যাটেরিয়াল এর দোকানে এই ধরণের টাই সহজেই পেয়ে যাবেন। 

- পার্মানেন্ট মার্কার : আত্নীয় স্বজনের জন্য যে মাংসের প্যাকেট গুলি আলাদা করে রাখা হয়, ফ্রিজে জমে যাওয়ার পর অনেকসময় প্যাকেট আলাদা করে চেনাও কঠিন হয়ে যায়।  তাই পার্মানেন্ট মার্কার কিনে রাখতে পারেন।  ব্যাগ এর গায়ে নাম লিখা রাখবেন , ব্যাস আর কোনো ঝামেলা নেই।

তাহলে , করে ফেলুন আপনার শেষ মুহূর্তের লিস্ট।  কিনে নিন আপনার প্রয়োজনীয় জিনিসপত্র।  আর আনন্দের সাথে উদযাপন করুন আপনার ঈদ উল আজহা।