চুলের যত্নে আরগান অয়েল

আরগান অয়েল এর আরেক নাম “সুপারন্যাচারাল অয়েল”। আরগান অয়েল মূলত আসে আরগান নাট থেকে যা মরক্কোর দক্ষিনপশ্চিম এ প্রচুর পরিমাণে পাওয়া যায়।

আরগান অয়েল এর অনেক উপকারিতা রয়েছে এবং স্বাস্থ্যকর, উজ্জ্বল এবং আকর্ষণীয় চুলের জন্য আমরা আরগান অয়েল ব্যাবহার করতে পারি।

আজকে আমরা জানবো আরগান অয়েল এর কাজ কি এবং কিভাবে আমরা আরগান অয়েল আমাদের চুল এ ব্যাবহার করতে পারি!

 

১. মাথার ত্বক এর চিকিৎসার জন্য

মাথার শুষ্ক ত্বকের জন্য আরগান অয়েল খুব ই উপকারি। আরগান অয়েল মাথার ত্বকের শুষ্কতা কমায় এবং ত্বক কে এমনভাবে মসৃণ করে যা সত্যিই বিস্ময়কর। শুষ্ক ত্বকের ক্ষেত্রে, ১ চামচ আরগান অয়েল নিন। এবার হাতের তালু তে ভালভাবে ঘষে মাথার ত্বক এ মাখুন এবং এভাবে সারারাত রেখে দিন। সকালে আরগান অয়েল শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এর পাশাপাশি আপনি চাইলে আরগান অয়েল কন্ডিশনার ব্যাবহার করুন। আর এভাবে প্রতি সপ্তাহে ২ থেকে ৩ বার করুন।

আপনার মাথার ত্বক যদি তৈলাক্ত হয়ে থাকে তাহলে অল্প পরিমান আরগান অয়েল নিয়ে ভালভাবে মাসাজ করুন এবং ৩০ মিনিট পর ভাল করে ধুয়ে ফেলুন। তাছাড়াও, আরগান অয়েল এ থাকে ভিটামিন সি যা চুলকেও মসৃণ করে।
 

২. খুশকি দূর করতে

আমাদের দৈনন্দিন জীবনে সবচাইতে সাধারন একটি সমস্যা হচ্ছে খুশকি। ধুলাবালি বা চুলের যথাযথ যত্নের অভাবে খুশকির সমস্যা হয়ে থাকে। খুশকি দূর করার জন্য আমরা যখন ক্লিঞ্জার ব্যাবহার করি তখন তা আমাদের মাথার ত্বক কে আরও শুষ্ক করে ফেলে।

আরগান অয়েল আমাদের মাথার ত্বকের আদ্রতা ধরে রাখে এবং খুশকি দুর করে। আপনি অল্প পরিমানে আরগান অয়েল নিয়ে ভাল করে মাসাজ করে কিছু সময় রেখে দিন এবং ১ ঘণ্টা পর ভাল করে মাথা ধুয়ে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে ২ থেকে ৩ বার করুন।

 

৩. ক্ষতিগ্রস্থ চুলের জন্য

আরগান অয়েল এ থাকে প্রয়োজনীয় ফ্যাটি এসিড এবং ভিটামিন ই যা আমাদের মাথার ত্বকের জ্বালা পোড়া দূর করতে সাহায্য করে। আপনার ক্ষতিগ্রস্থ চুলের জন্য মাথা ধোয়ার আগে কন্ডিশনার হিসেবে আরগান অয়েল ব্যাবহার করতে পারেন।

আরগান অয়েল এর প্রতিটি ফোঁটায় আপনার চুল এবং মাথার ত্বক হয়ে উঠবে আরও মসৃণ এবং স্বাস্থ্যজ্জল।

 

৪. কোমল ও নমনীয় চুলের জন্য আরগান অয়েল

কোঁকড়ানো ও অস্বাস্থ্যকর চুলের জন্য আরগান অয়েল খুব চমৎকার একটি সিরাম হিসেবে কাজ করে। যদি আপনি মসৃণ এবং ঝলমলে চুল চান তাহলে দেরি না করে আজ থেকেই আরগান অয়েল ব্যাবহার করা শুরু করে দিন।

আমরা সবাই জানি যে, তাপ আমাদের চুল এর জন্য ক্ষতিকর কিন্তু আমরা চাইলেও মাঝে মাঝে তাপ এড়িয়ে চলতে পারিনা যার ফলে আমাদের চুল ও রুক্ষ হয়ে যায়। এই সমস্যার সবচাইতে ভাল সমাধান হচ্ছে আরগান অয়েল।

যেকোনো স্টাইলিং কিট যেমন স্ট্রেইটনার, হেয়ারড্রায়ার ব্যাবহার করার আগে ২ থেকে ৩ ফোঁটা আরগান অয়েল ব্যাবহার করুন এবং চুল ব্রাশ করে ফেলুন।

 

৫. চুল পড়া কমাতে আরগান অয়েল

পৃথিবীতে চুল সম্পর্কিত সবচাইতে সাধারন সমস্যা হচ্ছে চুল পড়া। আরগান অয়েল আমাদের চুল পড়া কমায়। আরগান অয়েল এর এন্টিঅক্সিডেন্ট আর নরিশিং ফ্যাটি এসিড চুলকে ময়েশ্চারাইজ করে এবং চুল পড়া কমাতে সাহায্য করে।

আপনারও যদি চুল পড়ার সমস্যা থেকে থাকে তাহলে প্রথমে কয়েক ফোঁটা আরগান অয়েল নিয়ে মাথার ত্বক এ ৫ থেকে ২০ মিনিট মাসাজ করুন। এর ফলে আরগান অয়েল আপনার পুরো মাথায় ছড়িয়ে যাবে এবং রক্ত চলাচল ত্বরান্বিত করবে।

রঙ্গিন চুলের জন্যও আরগান অয়েল উপকারি কারন আরগান অয়েল আমাদের চুল কে করে তুলে উজ্জ্বল। এর পাশাপাশি আরগান অয়েল চুলের রঙ কে অনেকদিন ধরে রাখে।

আমাদের চুলের পরিপূর্ণ যত্নের জন্য আরগান অয়েল খুবই উপকারি এবং কার্যকরী কারণ আরগান অয়েল এর কোন ক্ষতিকর দিক নেই। তাই আপনার চুলের পরিপূর্ণ যত্নের জন্য আরগান অয়েল আপনার পাশেই রাখুন।