সেনসিটিভ ত্বকের বিশেষ যত্ন

ত্বকের ঠিকঠাক যত্ন নিতে গেলে সবচেয়ে আগে বোঝা দরকার কোন কোন কারণে ত্বক সেনসিটিভ হয়। সেনসিটিভ ত্বকের যত্ন এবং মেকআপের জন্য প্রসাধনী কেনা মোটেও সহজ নয়। অনেক ত্বক আর মেকআপ সামগ্রীতে কৃত্রিম সুগন্ধি আর অন্যান্য নানা রাসায়নিক যৌগ পদার্থ থাকে, যেগুলি ত্বকের সংস্পর্শে এলে লালচে ভাব, চুলকুনি বা দানা দানা র‍্যাশ হয়| অনেকেরই একটি সাধারণ প্রশ্ন থাকে যা হচ্ছে আমরা কিভাবে সেনসিটিভ স্কিন ট্রিটমেন্ট করব?”। সেনসিটিভ স্কিন ট্রিটমেন্টের আগে আমাদের জানতে হবে সেনসিটিভ স্কিন কি এবং কী করে আমরা বুঝব যে আমাদের ত্বক সেনসিটিভ?
 

সেনসিটিভ স্কিন কি?

সেনসিটিভ স্কিন হল সেই ধরনের স্কিন, যা সহজেই কোনও বিশেষ বস্তু যেমন ধুলাবালি, ময়লা ইত্যাদির সংস্পর্শে আসলে প্রতিক্রিয়া হয় এবং তার ফলে ত্বকে লালচে ভাব, র‍্যাশ অথবা চুলকানি দেখা দেয়| এছাড়া Rosacea, Eczema, Dermatitis এর জন্যও স্কিন সেনসিটিভ হতে পারে। এর পাশাপাশি মন্দ আবহাওয়া বা অতিরিক্ত এক্সফোলিয়েশন এর জন্যও স্কিন সেনসিটিভ হতে পারে।

 

মন্দ আবহাওয়া বা অতিরিক্ত এক্সফোলিয়েশন এর জন্য ত্বকের প্রোটেক্টিভ ব্যারিয়ার নষ্ট হয়ে যায়। আর ত্বকের এই প্রোটেক্টিভ ব্যারিয়ার নষ্ট হয়ে গেলে ত্বকে অনেক জ্বালাপোড়া শুরু হয়।

কী করে বুঝবেন আপনার ত্বক সেনসিটিভ

ত্বকের সেনসিটিভিটি বোঝার অনেকগুলি লক্ষণ আছে| যদি ত্বক ধোয়ার পরে খুব টানটান লাগে আর চুলকানির ভাব হয়, শীতকালে ত্বক শুষ্ক কিন্তু গ্রীষ্মে তৈলাক্ত থাকে, অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার খেলে ত্বক লাল হয়ে ওঠে, নতুন মেকআপ ব্যবহার করলে ত্বকে প্রতিক্রিয়া হয় এবং খসখসে জামাকাপড় পরলে ত্বকে চুলকানি হয়, সেক্ষেত্রে আপনার ত্বক সেনসিটিভ হওয়ার সম্ভাবনা আছে বলা যায়|

সেনসিটিভ স্কিনের যত্ন

টিপস ১

যেকোনো নতুন প্রোডাক্ট ব্যবহারের আগে অবশ্যই প্রোডাক্টগুলোর প্যাচ টেস্ট করে নিবেন। যদি আপনার স্কিন সেনসিটিভ হয়ে থাকে তাহলে প্যাচ টেস্ট আপনার জন্য খুব ই গুরুত্বপূর্ণ। প্যাচ টেস্ট করার জন্য আপনি আপনার কানের পিছনে, কনুই তে বা ঘাড়ের পিছনে প্রোডাক্ট টি ব্যবহার করতে পারেন।

প্রোডাক্ট টি ব্যবহার করার পর আপনি যদি কোনরকম জ্বালাপোড়া বা অস্বস্তি বোধ করেন তাহলে সাথে সাথে প্রোডাক্ট টি ধুয়ে ফেলুন।

টিপস ২

আপনার যদি মনে হয় যে আপনার ত্বক সেনসিটিভ তাহলে আজ থেকেই জেন্টল ক্লিনজার ব্যবহার করা শুরু করুন। বিশেষ করে যে ক্লিনজারে সালফেট নেই এবং কোন ধরনের ক্ষতিকর কেমিক্যাল নেই সেই ক্লিনজার ব্যবহার করুন।

টিপস ৩

ত্বক শুষ্ক হয়ে গেলে ত্বকের যে ব্যারিয়ার থাকে তা নষ্ট হয়ে যায়। তাই এই অবস্থায় ত্বককে হাইড্রেটেড রাখার জন্য হাইড্রেটিং মিস্ট যেমন W7 Splash Of Paradise Prime And Set Face Mist (Juicy Watermelon, Cute Coconut, Lush Lemon Ice), The Body Shop Strawberry Smoothing Face Mist 60ml বা The Body Shop Coco Calming Face Mist 60ml ইত্যাদি ব্যবহার করতে পারেন। সুপার হাইড্রেটেড ত্বকের জন্য এই মিস্টগুলো আপনার ডেইলি রুটিনে যোগ করুন এবং নিয়মিত ব্যবহার করুন।

টিপস ৪

আপনার স্কিন যদি সেনসিটিভ হয়ে থাকে তাহলে আপনি চাইলেও সব একটিভ ইনগ্রেডিয়েন্ট একসাথে ব্যবহার করতে পারবেননা। আপনি শুধু সাধারন স্কিনকেয়ার রুটিন মেনে চলুন।

টিপস ৫

সেনসিটিভ স্কিনের ক্ষেত্রে কোনভাবেই ফিজিক্যাল এক্সফলিঅ্যান্টস ব্যবহার করা ঠিক নয় কারন এটা ত্বকের জন্য আরও বেশি ক্ষতিকর হতে পারে। আপনি ফিজিক্যাল এক্সফলিঅ্যান্টস না করে AHA  ব্যবহার করতে পারেন।

সেনসেটিভ ত্বকে যা কখনোই করবেন না :

·      অতিরিক্ত স্ক্রাব দিয়ে মুখ ঘষবেন না।

·      গরম পানি দিয়ে মুখ ধোবেন না।

·      পেট্রোলিয়াম সমৃদ্ধ কোন প্রোডাক্ট ত্বকে ব্যবহার করবেন না।

·      একি সময়ে অনেক ধরণের প্রোডাক্ট ব্যবহার করবেন না

সেনসিটিভ স্কিনের ক্ষেত্রে কোনভাবেই কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করবেন না। আর একান্তই যদি কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করতে হয় তাহলে যতটা কম সম্ভব ব্যবহার করুন। কারন বেশি কেমিক্যাল মানেই কিন্তু সেনসিটিভ স্কিনের বেশি ক্ষতি।