আপনার পুরো শরীরের ফ্যাট কমলেও চিন ফ্যাট কোনভাবেই কমছে না?

কয়েকজন এমন আছেন যাদের বয়সের সাথে সাথে থুতনির নিচে ফ্যাটের লেয়ার সৃষ্টি হয়। আর এই লেয়ার কেই বলে ডাবল চিন। আর এই ডাবল চিন দেখা দেয় নানা কারণে। যখন থুতনির নিচে ফ্যাট জমে যায় তখন lymphitic fluid এর প্রবাহ আটকে যায়। এর ফলে অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থ জমে যায় এবং ডাবল চিন দেখা দেয়।

নানা কারণে আমাদের ডাবল চিন হয়ে থাকে। চলুন ডাবল চিন হওয়ার কারণ গুলো জেনে নেই-

১। স্থুলতা

যখন হঠাৎ করে আমাদের ওজন বেড়ে যায় তখন শরীরের ফ্যাট বাড়ার সাথে সাথে আমাদের ফেসেরও ফ্যাট বেড়ে যায়। ফলে দেখা দেয় ডাবল চিন।

২। বয়স

আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকের ইলাসটিসিটিও কমে যায়। যার ফলে আমাদের ঘাড়ের সামনে এবং চারদিকে চর্বি জমতে থাকে। প্রায় ২০-৩০ বছর বয়সের মাঝামাঝি আমাদের শরীর কোলাজেনের উৎপাদন কমিয়ে দেয়। যার কারণে আমাদের ত্বকের ইলাসটিসিটি কমে যায় এবং ঝুলে পড়তে থাকে।

৩। দৈনন্দিন অভ্যাস

আমাদের প্রতিদিনের বাজে সব অভ্যাসের কারণে আমাদের ডাবল চিন হয়ে থাকে। যেমন- বাজে বডি পোশ্চার বিশেষ করে ফোন ব্যবহারের সময়, ল্যাপটপে কাজ করার সময় বা অফিসে কাজ করার সময়। এসব ক্ষেত্রে আমাদের উচিত সঠিক বডি পোশ্চার মেনে চলা। কারণ ভুল পোশ্চার এর কারণে আমাদের ঘাড় ও থুতনির চারপাশের মাসল গুলো দুর্বল হতে পারে যার ফলে দেখা দেয় ডাবল চিন।

৪। জেনেটিক

অনেকেই এমন আছেন যাদের জেনেটিক কারণে ফেসে ডাবল চিন হয়। যদি কারো পরিবারের সদস্যদের ডাবল চিন থেকে থাকে তাহলে তাদেরও ডাবল চিন হতে পারে।

চলুন এখন জেনে নেই কিভাবে আমরা ডাবল চিনের সমস্যা দূর করতে পারি-

১। স্বাস্থ্যকর ডায়েট

ওজন বেড়ে যাবার কারণে যদি আপনার ডাবল চিন হয়ে থাকে তাহলে তা দূর করার জন্য আপনাকে স্বাস্থ্যকর ডায়েট চার্ট মেনে চলতে হবে।

খাবার সময় আপনি যেসব স্বাস্থ্যকর গাইডলাইন মেনে চলতে পারেন-

  • বেশি বেশি শাকসবজি খাওয়া
  • বেশি বেশি ফলমূল খাওয়া
  • খাবার তালিকায় রিফাইন্ড গ্রেইনের জায়গায় হোল গ্রেইন বেশি পরিমাণে রাখা

তাছাড়াও আপনি ঝাল ও লবনাক্ত খাবার খাওয়া কমিয়ে দিন কারণ তাতে সোডিয়ামের মাত্রা অনেক বেশি থাকে যা ডাবল চিনের জন্য খারাপ। আর অবশ্যই বেশি করে পরিষ্কার শাকসবজি ও ফলমূল খেতে হবে। বিশেষ করে যেসব শাকসবজি ও ফলমূলে মিনারেল, পটাশিয়াম ও ভিটামিনের মাত্রা বেশি যেটা আপনার শরীরের সোডিয়াম কে detoxify এর ক্ষেত্রে সাহায্য করবে। সবশেষে অবশ্যই বেশি বেশি পানি খাবেন। কারণ পানি আপনার শরীরের সব বিষাক্ত পদার্থ, ময়লা ও সোডিয়াম দূর করতে সাহায্য করবে। 

২। নিয়মিত এক্সারসাইজ করা

সবাই এক্সারসাইজ পছন্দ করেন না বা অনেকেই আছেন যারা নিয়মিত এক্সারসাইজ করতে পারেন না। আপনি যদি নিয়মিত এক্সারসাইজ না করেন তাহলে আপনার ব্লাড সার্কুলেশন লেভেল কমে যাবে যার ফলে আপনার ওজন ধীরে ধীরে আরও বেশি বেড়ে যাবে। তাই আপনি যত বেশি কর্মক্ষম থাকবেন আপনার মেটাবলিজম রেট ও তত বাড়বে।
 

আপনি আপনার ঘাড় ও পিঠ প্রশস্ত করবেন। যেহেতু আপনার চোয়াল এর জয়েন্ট কাধের সাথে যুক্ত। তাই যখন আপনার ঘাড় ও কাধ শক্ত হয়ে যায় তখন আপনার ডাবল চিন আরও বেশি গুরুতর হয়ে যায়।