একই সাথে চুল ও ত্বকের যত্নে যে দুটি তেল ব্যবহার করতে পারবেন --

একই তেলে যদি ত্বক ও চুলের যত্ন করা যায় তাহলে কিন্তু বেশ হয় । তেমনি দুটি দারুন তেল নিয়ে আজকের লিখাটি।

ক্যাস্টর অয়েল :

ক্যাস্টর অয়েল এমন একটি  উদ্ভিজ্জ তেল যা মানুষ ত্বক ও চুলের যত্নে হাজার হাজার বছর ধরে ব্যবহার করে আসছে ।

একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার: ক্যাস্টর অয়েল রিসিনোলিক অ্যাসিড, একটি মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এই ধরনের চর্বি ত্বককে ময়শ্চারাইজ করতে ব্যবহার করা যেতে পারে। তারা হিউমেক্ট্যান্ট হিসাবে কাজ করে, যা ত্বকের বাইরের স্তরের মাধ্যমে জলের ক্ষতি রোধ করে আর্দ্রতা ধরে রাখে। 

আপনি দোকানে কেনা ময়েশ্চারাইজার এবং লোশনগুলির প্রাকৃতিক বিকল্প হিসাবে এই সমৃদ্ধ তেলটি নিজেই ব্যবহার করতে পারেন  ।

ক্যাস্টর অয়েল তুলনামূলক সস্তা এবং আপনি এটি আপনার মুখ এবং শরীর উভয়েই ব্যবহার করতে পারেন।

পুরো ত্বকে প্রয়োগ করার আগে আপনার ত্বক ক্যাস্টর অয়েল সহ্য করে  কিনা তা দেখতে ত্বকের একটি ছোট অংশে মিশ্রণটি পরীক্ষা করুন।

ক্যাস্টর অয়েল চুলের বৃদ্ধি এবং মাথার স্ক্যাল্প হেলদি করে-

অনেকেই চুলের প্রাকৃতিক চিকিৎসা হিসেবে ক্যাস্টর অয়েল ব্যবহার করেন। এর কারণ হল ক্যাস্টর অয়েলের ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে, যা চুলকে লুব্রিকেট করতে সাহায্য করতে পারে, নমনীয়তা বাড়ায় এবং ভাঙ্গার সম্ভাবনা হ্রাস করে।

ক্যাস্টর অয়েল সাধারণত খুশকির চিকিত্সা হিসাবেও ব্যবহৃত হয়, মাথার ত্বকের শুষ্ক, ফ্ল্যাকি ত্বক নিরাময় করে । খুশকির জন্য কিছু কার্যকরী চুলের চিকিৎসায় ক্যাস্টর অয়েল উপাদান হিসেবে থাকে। 

 ভিটামিন-ই  তেল :

ভিটামিন ই এমন একটি পুষ্টি উপাদান যা আপনার শরীরের আপনার ইমিউন সিস্টেমকে স্ট্রং  করতে এবং আপনার কোষগুলিকে রিজেনারেট করতে সাহায্য করে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য যথেষ্ট প্রয়োজনীয়।

এন্টি এজিং এর জন্য -

ভিটামিন ই তেল ওভারনাইট অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট হিসেবে আপনার মুখে ব্যবহার করা যেতে পারে। যেহেতু ভিটামিন ই এর ঘন কন্সিস্টেন্সি রয়েছে, তাই বিছানার আগে এটি প্রয়োগ করা ভাল যাতে এটি সম্পূর্ণরূপে শোষণ করতে পারে।অন্য তেলের সাথে মিক্স করেও ব্যবহার করতে পারেন।

যদি সকালে ব্যবহার করা হয়, তাহলে এর উপরে মেকআপ বা সিরাম লাগাতে আপনার অসুবিধা হতে পারে।

ভিটামিন মাস্কঃ ভিটামিন ই যুক্ত বিউটি মাস্ক ট্রিটমেন্টে ত্বক নরম করে এবং এন্টি এজিং এর কাজ করে।

হাইপারপিগমেন্টেশনঃ আপনার ত্বকে কালো দাগগুলি অত্যধিক মেলানিন দ্বারা সৃষ্ট হতে পারে, যা হরমোন বা অন্যান্য কারণে উদ্ভূত হয়। মেলাসমা বলা হয়, এই অবস্থাটি ভিটামিন ই ব্যবহারের মাধ্যমে এর চিকিসৎসা করা যায়।  তবে এক্ষেত্রে বেস্ট কম্বিনেশন হয় যদি ভিটামিন সি এর সাথে কম্বাইন করে ব্যবহার করা হয়।

চুলের যত্নে ভিটামিন-এর  উপকারীতা :

ভিটামিন ই মাথার ত্বক এবং চুলের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে।

চুল পড়া রোধ করুনঃ ভিটামিন ই এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য মাথার ত্বকে অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। অক্সিডেটিভ স্ট্রেস চুল পড়ার সাথে সম্পর্কিত।

একটি ভিটামিন ই সমৃদ্ধ তেল একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করতে এবং চকচকে ভাব ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। সাধারণভাবে তেল আর্দ্রতা আটকে রাখতে, ভাঙ্গন কমাতে এবং চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

চুলের যত্নে ভিটামিন ই অয়েল আপনি অন্য তেলের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন । কিংবা কোনো হেয়ার মাস্ক বানিয়ে প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।  তাছাড়া বিভিন্ন ভিটামিন ই সমৃদ্ধ শ্যাম্পু , কন্ডিশনার , মাস্ক ও ব্যবহার করতে পারেন।