কালার কারেকশন কি এবং কোন কালার কারেক্টিং কি কাজ করে ?

কালার কারেকশন কি?

কালার কারেকশন হলো একটি রঙের বিপরীত রং ব্যবহার করে তাকে ঢেকে দেওয়া। একটি রং এক্ষেত্রে অন্য রংটার ওপর এমন প্রভাব ফেলে যাতে তা ত্বকের সাথে মিশে যায়। আমাদের ত্বকে ব্লেমিশ পিম্পল বা সানবার্ন ইত্যাদি নানান কারণে অনেক ডিসকালারেশন হয়ে থাকে। এধরনের ডিসকালারেশন ঢাকার জন্য আমাদের প্রয়োজন কালার কারেকশন করা।

কালার কারেকশনের বিস্তারিত

ঠিকভাবে কালার কারেকশন করার জন্য কালার হুইল সম্পর্কে আপনার ভালো ধারণা থাকতে হবে। আর কালার কারেকশনের জন্য যে টুল টি ব্যবহার করা হয় তা হচ্ছে কনসিলার। কনসিলারের বিভিন্ন শেড ত্বকের বিভিন্ন জায়গায় কালার কারেশনের জন্য ব্যবহার করা হয়। চলুন দেখে নেই কনসিলারের কোন শেড কোন কারেকশনের জন্য ব্যবহার করা হয়ঃ

অরেঞ্জ কনসিলার (Orange Concealer):

আপনার স্কিন টোন যদি মিডিয়াম বা ডার্ক হয়ে থাকে এবং চোখের নিচে ডার্ক সার্কেল থাকে তাহলে আপনি অরেঞ্জ কনসিলার ব্যবহার করতে পারেন। অরেঞ্জ হচ্ছে ব্লু এর বিপরীত কালার। যদি আপনার ত্বক কিছুটা কালো হয়ে থাকে এবং সেই সাথে ব্লু ডার্ক সার্কেল থাকে, অরেঞ্জ কনসিলার আপনাকে সাহায্য করবে। যাদের ত্বক ফর্সা তাদের অরেঞ্জ কনসিলার এড়িয়ে চলা উচিত এবং তার পরিবর্তে পিচ কনসিলার ব্যবহার করতে হবে।

গ্রীন কনসিলার (Green Concealer):

ত্বকের লালচে দাগ, অ্যাকনে এবং রোজেসিয়া ঢাকার জন্য গ্রীন কনসিলার ব্যবহার করা হয়। যেহেতু গ্রীন হচ্ছে রেড এর বিপরীত তাই ত্বকের যেকোনো ধরনের লালচে দাগ এবং অ্যাকনে ঢাকতে এটি সবচাইতে ভালো কাজ করে। তাই মুখের অনাকাঙ্খিত লাল দাগ ঢাকতে আপনি গ্রীন কনসিলার ব্যবহার করতে পারেন এবং এটা শুধু আপনার মুখের লাল রংই ঢাকবে না, পাশাপাশি আপনার ফাউন্ডেশনের বেস হিসেবেও কাজ করবে।

পিংক কনসিলার (Pink Concealer):

যাদের ত্বক ফর্সা এবং চোখের নিচে কালচে দাগ আছে তাদের জন্য পিংক কনসিলার। পিংক কনসিলার রেড, অরেঞ্জ এবং ইয়েলো কালার মিক্স করে তৈরি করা হয়। এই রংটি ব্লু, গ্রীন এবং পার্পল রংয়ের বিপরীত। ফর্সা ত্বকের মানুষদের চোখের নিচের সার্কেল ঢাকতে এই কালার কনসিলার ব্যবহার করা হয়।

ইয়েলো কনসিলার (Yellow Concealer):

ত্বকের বিভিন্ন পার্পল কালার এর দাগ ঢাকতে, ত্বকের নিচের শিরা-উপশিরা ঢাকতে এবং চোখের নিচের ডার্ক সার্কেল ঢাকতে ইয়েলো কালার কারেক্টিং কনসিলার ব্যবহার করা হয়।

পার্পল কনসিলার (Purple Concealer):

হলুদ ত্বকের দাগ ঢাকতে পার্পল কনসিলার কার্যকরী। আপনার ত্বকের হলদে ভাব দূর করার জন্য আপনি পার্পল কনসিলার ব্যবহার করতে পারেন।

 

কালার কারেক্টিং কনসিলার ব্যবহারের ক্ষেত্রে যেসব বিষয় মনে রাখতে হবে-

  • আপনার ত্বকের জন্য সঠিক কালার বেছে নিন।
  • অবশ্যই ফাউন্ডেশন ব্যবহারের আগে কালার কারেক্টিং কনসিলার লাগাতে হবে।
  • হালকা করে কনসিলার লাগাবেন, ভারী করে লাগালে এটা আপনার ফাউন্ডেশনের উপর ভেসে থাকবে।
  • যে রং আপনার প্রয়োজন নেই সেটা লাগাবেন না, কালার কারেক্টিং কনসিলার লাগানো হয় মুখের গাঢ় দাগ কে সঠিক ভাবে ঢেকে দিতে, দাগ যদি হালকা হয় তাহলে আপনার রেগুলার কনসিলারই যথেষ্ট।
  • মনে রাখবেন, কালার কনসিলার বাড়তি দাগগুলোকে ঢেকে দেয়ার ব্যবহার করা হয়, তাই বলে এত বেশি ব্যবহার করবেননা যাতে আপনার ত্বকের ন্যাচারাল শাইন ঢেকে যায়।

 

আপনি যদি আপনার ত্বকে সঠিকভাবে কালার কারেকশন করতে পারেন তাহলে আপনি নিমেষেই পেয়ে যাবেন দাগমুক্ত উজ্জ্বল চেহারা।