কেমন হবে গরমের পোশাক -আশাক

 

এই প্রখর গরমে আরাম পেতে বাছাই করে নিন সঠিক পোশাক। দৈনন্দিন কাজে আমাদের প্রতিনিয়তই ঘরের বাইরে বের হতে হয়। তাই সূর্যের প্রখর রোদ ও গরম থেকে রক্ষা পেতে হলে হলে আমাদের পোশাক নির্বাচন হওয়া চাই আরামদায়ক। ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে আবহাওয়া উপযোগী পোশাক নির্বাচন করাই শ্রেয়। গরমে নিয়মিত পরিধানের পোশাক নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় আমাদের লক্ষ্য রাখা উচিত। তাহলে চলুন দেখে নেই কি কি বিষয়ে অবশ্যই লক্ষ্য রাখতে হবে।       

হালকা ফেব্রিক এর পোশাক : গরমের জন্য সুতি কাপড়ের বিকল্প নেই। এসময় ভারী কাপড় এড়িয়ে চলা উচিত। সুতি কাপড় কিংবা লিলেন কাপড় অনেক আরামদায়ক এবং পাতলা হয় যা সহজেই শরীরের ঘাম শুষে নিতে পারে। বাজারে নানান রকমের প্রিন্টের সুতি কিংবা লিলেন কাপড় পাওয়া যায় যা নিয়মিত ব্যবহারের উপযোগী। তবে  অনুষ্ঠান এবং জায়গা বিশেষে কাপড়ের ধরণ পরিবর্তন করা যেতে পারে। কোনো অনুষ্ঠানে সুতি কাপড়ের পরিবর্তে শিফন কিংবা জর্জেটের কাপড়ের পোশাক করা যেতে পারে কারণ এই কাপড়গুলোও বেশ আরামদায়ক এবং দেখতেও বেশ সুন্দর লাগে।  

হালকা রঙের পোশাক: গরমে হালকা রঙের পোশাক নির্বাচন করা উচিত। কারণ হালকা রঙের কাপড় রোদের তাপ কম শোষণ করে তাই বাইরের তাপমাত্রা থেকে রেহাই পাওয়া যায়। এসময় গাঢ় রঙের কাপড় নির্বাচন না করাই উত্তম। যতটুকু সম্ভব গাঢ় রং যেমন কালো,খয়েরি এইসব রঙের কাপড় এড়িয়ে চলা উত্তম। যেকোনো পোশাকের ক্ষেত্রে গরমের সময় সাদা, গোলাপি, আকাশি, নীল, বেগুনি , সবুজ রঙের পোশাক পরিধান করা উচিত।তাছাড়া হালকা রঙের কাপড় পরিধান করলে যেমন আরামবোধ হয় ঠিক তেমনি চোখেও এনে দেয় প্রশান্তি।

ঢিলেঢালা পোশাক: গরমে ঢিলেঢালা পোশাক নির্বাচন করুন। সালোয়ার কামিজ ,কুর্তি কিংবা ফতুয়া যাই পরিধান করুন না কেন টাইট ফিটিং পরিধান না করাই উত্তম। একটু ঢিলেঢালা পোশাক পরিধান করলে আরামদায়ক লাগবে এবং শরীরে বাতাস চলাচল করতে সাহায্য করবে। কিন্তু ফিটিং কাপড় পরিধান করলে খুব অল্প সময়ের মধ্যেই আপনি ঘামতে শুরু করবেন এবং ঘাম সহজে শুকাতেও  চায়না তাই শরীর আঠালো হয়ে থাকে। যার কারণে আপনাকে পড়তে হবে অস্বস্তিকর অবস্থায়। তাই যে ধরণের পোশাকই পড়ুন না কেন চেষ্টা করবেন যাতে পোশাকটি আরামদায়ক এবং ​ঢিলেঢালা হয়।  

পোশাকের ধরণ : টি শার্ট, সালোয়ার কামিজ, কুর্তি, ফতুয়া কিংবা টপ্স যে ধরণের পোশাকই পড়ুন না কেন অবশ্যই পাতলা এবং হালকা রঙের কাপড় বাছাই করতে চেষ্টা করবেন। ফুলহাতার পোশাক না পরে স্লিভলেস কিংবা হাফহাতার পোশাক নির্বাচন করতে পারেন এতে গরমে অনেকটাই স্বস্তিদায়ক লাগে। আর যারা নিয়মিত শাড়ি পড়তে পছন্দ করেন তারা হালকা সুতি শাড়ি অনায়াসে পড়তে পারেন। গরমে সুতি এবং জর্জেট শাড়ির বিকল্প নেই। আমাদের দেশীয় ব্লক,বাটিক কিংবা টাঙ্গাইলের শাড়ি রয়েছে যা গরমে নিয়মিত পরার জন্য অনেক আরামদায়ক এবং বেশ ফ্যাশনেবল।