কোন ৭ টি কারণে আপনি ক্লান্ত অনুভব করেন

লক্ষ্য করে দেখবেন মাঝে মাঝে আপনি বিনা কারণে এই অনেক বেশি ক্লান্ত অনুভব করছেন। আপনি ঠিক বুঝতেও পারছেন না কেন এমনটি হচ্ছে। আমাদের শারীরিক ও মানসিক এই দুইটির উপরে যদি কোন ভাবে কোন কিছুর প্রভাব ফেলে তাতে আমাদের শারীরিক ক্ষতিও হতে পারে।

 

কোন ৭ টি কারণে আপনি ক্লান্ত অনুভব করতে পারেন –

 

১। ঘুমের অভাবঃ

পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়াতে বা বেশিক্ষণ রাত জাগার কারণে আপনি শারীরিকভাবে ক্লান্ত অনুভব করতে পারেন। যদি আপনি আপনার শরীরকে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম না দিয়ে থাকেন আপনি খুব শীঘ্রই “Sleep Dead” এর শিকার হতে পারেন।

২। স্ট্রেস

মাঝে মাঝে লক্ষ্য করে দেখবেন আমরা হেলামি করে কাজ জমিয়ে রাখি। এভাবে রাখতে রাখতে যখন অতিরিক্ত কাজের প্রেশার আপনি একদিনে নিয়ে নেন তখন আপনার মানসিক ও শারীরিক চাপ প্রায় দ্বিগুণ হয়ে যায় এবং আপনি ক্লান্তি বা স্ট্রেসড অনুভব করেন।

৩। পর্যাপ্ত খাওয়া দাওয়া না করা বা অস্বাস্থ্যকর ডায়েট মেনে চলা

আপনি যা খান আপনার শরীরে তার প্রভাব পরে। কিন্তু তারপরেও অনেক সময় নিজের অজান্তেই আমরা অনেক ধরণের তৈলাক্ত ও বাইরের খাবার খেয়ে থাকি বা সঠিক সময়ে খাবার না খাওয়ার কারণে আমাদের শরীর অনেক বাজেভাবে ক্ষতিগ্রস্থ হয়ে থাকে, ফলে আপনি সহজেই ক্লান্ত অনুভব করে থাকেন। স্বাস্থ্যকর খাবার গ্রহন করলে আপনি সতেজ ও একটিভ অনুভব করবেন।

৪। ডিহাইড্রেটেড

পানিশূন্যতা বা পর্যাপ্ত খাবার না খাওয়ায় আপনার শরীরে আপনি দুর্বলতা, মাথা ব্যাথা অনুভব করতে পারেন। এছাড়া আপনি ক্লান্তবোধ করতে পারেন। তাই আমাদের সতেজ থাকার জন্য পর্যাপ্ত পানি পান করা উচিত, যা পুরুষদের জন্য প্রতিদিন ৩.৭ লিটার এবং মেয়েদের জন্য ২.৭ লিটার।

৫। বয়স বৃদ্ধি

আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার এনার্জি তাড়াতাড়ি ক্ষয় হয়ে যায়। দেখা যায় আগের তুলনায় শারীরিকভাবে আপনি ক্লান্ত অনুভব করে থাকেন।

৬। বেশি এক্সারসাইজ করা

অতিরিক্ত এক্সারসাইজ করায় আপনি অনেক বেশি ক্লান্ত হতে পারেন। আপনি একদিন হঠাৎ করে বেশি সময় ধরে এক্সারসাইজ করলে ক্লান্তবোধ করাটাই স্বাভাবিক। তাই শরীর যাতে ক্ষতিগ্রস্থ না হয় তাই ধীরে ধীরে সময় বাড়াবেন।

৭। গরম বা অসুস্থতা

আপনি যদি অনেক বেশি গরম জায়গায় থাকেন বা গ্রীষ্মকালে অনেক ঘামার ফলে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায় ফলে আপনি ক্লান্তভাবে অনুভব করেন। আর এই ভাব এড়ানোর জন্য বেশি বেশি পানি পান করবেন। আর ঠিক তাই আমাদের অসুস্থ থাকার সময়কালীন হয়ে থাকে আমরা যখন অসুস্থ থাকি আমাদের শরীরে ক্লান্তি ভাব অনুভূত হতে পারে।

 

কিন্তু যদি এই ক্লান্তি ভাব ঘন ঘন অনুভব হয় তাহলে অবশ্যই ডাক্তার দেখাবেন। কারণ তা হতে পারে Anameia. তাই ঘন ঘন ক্লান্ত হয়ে গেলে ডাক্তারের সাথে আলোচনা করুন।
 

সূত্রঃ ইন্টারনেট