ব্রণের যত্নে বরফ কি আসলেও কাজ করে ??

ইন্টারনেট জুড়ে আছে ব্রণের যত্নের নানা প্রকার হ্যাকস।  তার মধ্যে আজকাল বেশি চলছে যেটা তা হলো ব্রণ এ বরফ দেয়া। এতে নাকি ব্রণ দূর করা যায়।  চলুন জেনে নেই এই বহুল প্রচলিত এই মিথটি আসলেও কার্যকরী কিনা। 

 

ত্বকের জন্য বরফের উপকারিতা -

আপনার মুখে বরফ প্রয়োগের উপকারিতা রয়েছে। তাৎক্ষণিক প্রভাব হল মুখের ফোলাভাব কমানো। এই কারণেই অনেক সেলিব্রিটি ঘুম থেকে ওঠার সাথে সাথে বরফের পানিতে তাদের মুখ ডুবিয়ে দেয়। এটি সকালের ফোলাভাব কমাতে সাহায্য করে এবং ক্লান্ত ত্বককে জাগিয়ে তোলে।

মুখে বরফ লাগালে তা পোরস টাইটেনিং করে এবং উজ্জ্বলতা আনে । সুতরাং, আপনার যদি ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস বা নিস্তেজ ত্বক থাকে তবে বরফ অবশ্যই সাহায্য করবে। বরফ মুখের রক্ত ​​​​প্রবাহকে ত্বরান্বিত করে, যা এটিকে একটি ফ্লাশড এবং তাজা চেহারা দেয়।

এছাড়াও, আপনি যদি চোখের নিচে ক্রমাগত ডার্ক সার্কেল এবং ফোলাভাব নিয়ে কাজ করে থাকেন, তাহলে শসার রস এবং গোলাপ জল জমাট করে আপনার সমস্যাযুক্ত জায়গায় লাগালে আপনার চোখের নিচের অংশ উজ্জ্বল হবে।

আপনার মুখের উপর বরফ ঘষে আপনার স্কিন কেয়ার করলে সেটা আরো ভালো কাজ করে। মেকআপ সুন্দরভাবে গ্লাইড হতে পারে।

 

আপনি ব্রণ এর উপর বরফ প্রয়োগ করতে পারেন?

হ্যা এবং না। কারো কারো জন্য, সক্রিয় ব্রণের উপর বরফ প্রয়োগ বাম্পের আকার কমাতে, ব্যথা কমাতে এবং এমনকি লালভাব বা প্রদাহ কমাতে সাহায্য করে। নিয়মিত এটি প্রয়োগ করলে ধীরে ধীরে ব্রণ সঙ্কুচিত হয় যতক্ষণ না এটি নিরাপদে বের করা যায়। এটি ব্রণ-পরবর্তী ফ্লেয়ার-আপে সাহায্য করে, ক্ষতিগ্রস্ত এলাকা নিরাময় করার পাশাপাশি খোলা পোরস বন্ধ করে।

কিন্তু, উল্টো দিকে, বরফ প্রয়োগ করা অনেকের জন্য একেবারে কিছুই করে না, এমনকি আরও ব্রণ এবং প্রদাহকে ট্রিগার করে। সেনসিটিভ  ত্বক যাদের ব্রণ এ বরফ লাগানোর পরে লালভাব অনুভব করতে পারে।

 আপনার যদি ইনফ্লেমেটরি ব্রণ থাকে, যা সাধারণত ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস নামে পরিচিত, তাহলে বরফ আপনাকে ভালো ফলাফল দেবে না। পরিবর্তে, এক্সফোলিয়েটর গুলিকে আলতো করে তাড়ানোর জন্য ব্যবহার করার চেষ্টা করুন।

 

কিভাবে ব্রণ উপর বরফ প্রয়োগ করবেন ?

যাদের ত্বক বরফের ব্যবহারে ভালো প্রতিক্রিয়া দেখায়, তাদের জন্য এটি করার সঠিক উপায়-

 পরিষ্কার মুখ দিয়ে শুরু করুন। তারপরে একটি পরিষ্কার সুতির কাপড় নিন এবং এতে কয়েকটি বরফের টুকরো মুড়ে দিন। তারপর ব্রণ জুড়ে আলতো করে চাপুন এবং -মিনিট ধরে রাখুন। তারপর মিনিট অপেক্ষা করুন এবং আবার মিনিটের জন্য বরফ লাগান। অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সঠিক বিরতি নিলে টিস্যুর ক্ষতি প্রতিরোধ করবে।