বয়সকালীন সময়ের মধ্যেই আমাদের স্কিনে অ্যান্টি এজিং প্রোডাক্ট ব্যবহার শুরু করা উচিত?

অ্যান্টি এজিং কি?

বার্ধক্যের প্রক্রিয়াটি বিলম্ব বা বন্ধ করার প্রক্রিয়াই অ্যান্টি এজিং নামে পরিচিত। আমাদের শরির কোষ দিয়ে গঠিত হয় এবং যখন এই কোষগুলো মরে যায় তখন বার্ধক্য দেখা দেয়। শিশু এবং প্রাপ্তবয়স্ক অবস্থায় আমাদের শরীরের সেলগুলো অনেক শক্তিশালী থাকে এবং নতুন সেলও তৈরি করতে পারে। বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরের নতুন কোষ তৈরির ক্ষমতা হ্রাস পায়, কোষের মৃত্যু ঘটে এবং বার্ধক্যজনিত প্রক্রিয়াটি ঘটে।

কখন আপনি অ্যান্টি এজিং প্রোডাক্ট ব্যবহার শুরু করবেন-

বিশেষজ্ঞদের মতে, আমাদের বয়স ২০ এর কাছাকাছি হলে ধিরে ধিরে স্কিনে বয়সের ছাপ পড়া শুরু করে। তাই তাদের মতে এই বয়সকালীন সময়ের মধ্যেই আমাদের স্কিনে অ্যান্টি এজিং প্রোডাক্ট ব্যবহার শুরু করা উচিত, কারণ এই সময় আমাদের স্কিনের কোলাজেন ধিরে ধিরে কমতে থাকে।

কোলাজেন কি?

কোলাজেন এক ধরণের প্রোটিন যা স্কিনকে করে তুলে উজ্জ্বল এবং ত্বকে দেয় তারুণ্যের ছাপ।

কোন প্রোডাক্ট দিয়ে আপনি শুরু করবেন?

অকালে ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করার জন্য প্রথম ধাপ হচ্ছে প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করা। আপনার ত্বকে যদি ফাইন লাইন থেকে থাকে বা ত্বক যদি দুর্বল হয়ে থাকে তবে  আপনি retinol, retinyl esters বা retinaldehyde ব্যবহার করতে পারেন।

যেসব প্রোডাক্টে ভিটামিন এ এর উপাদান আছে সেগুলো ব্যবহার করলে তা নতুন কোলাজেন উৎপাদনে সাহায্য করে এবং কোলাজেনের উৎপাদন কমে যাওয়া রোধ করে।

যেকোনো ধরণের রেটিনয়েড ব্যবহারের সময় সানস্ক্রিন ব্যবহার বাধ্যতামূলক।

কিভাবে ব্যবহার শুরু করবেন?

প্রথমে ধিরে ধিরে আপনার ডেইলি রুটিনে রেটিনল যোগ করুন। শুরুর দিকে সপ্তাহে ২ বার রাতে ব্যবহার করুন এবং পরেরদিন সকালে ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন ব্যবহার করুন। এরপরের সপ্তাহে ৩ রাত ব্যবহার করুন এবং যখন আপনার স্কিন এটির সাথে অভ্যস্থ হয়ে যাবে তখন আপনি প্রতিদিন ব্যবহার করতে পারবেন।

Revolution Skincare Extra 0.5% Retinol with Rosehip Seed Oil Super Strength Formula Serum 30ml

এমন একটি ময়েশ্চারাইজার এবং ফেইসওয়াশ ব্যবহার করুন যেটি non-comedogenic, অয়েল ফ্রি, প্যারাবেন ফ্রি এবং fragrance-free

রেটিনয়েডের সাথে কি কি মিক্স করবেন না?

রেটিনয়েডের সাথে ভিটামিন সি, benzoyl peroxide এবং AHA/BHA এসিড ব্যবহার করবেন না।

আপনি চাইলে Niacinamide এবং রেটিনল একসাথে ব্যবহার করতে পারবেন, তবে অবশ্যই ৫ মিনিটের ব্যবধান দিয়ে ব্যবহার করবেন। কিন্তু আপনার স্কিন যদি সেনসিটিভ হয়ে থাকে তাহলে আপনি এটি এড়িয়ে চলতে পারেন এবং দিনের অন্য সময় ব্যবহার করতে পারেন।