রোজায় মুখের দুর্গন্ধ দূর করুন নিমেষেই

রোজা রাখলে আমরা সাধারণত যে সমস্যাটির সম্মুখীন হয়ে থাকি তা হচ্ছে মুখে দুর্গন্ধ হওয়া।  রোজায় সারাদিন না খেয়ে থাকার কারণে অ্যাসিডিটির সমস্যা দেখা দেয় যা থেকে মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। যার কারণে অনেক বিব্রতকর অবস্থায়ও পড়তে হয়। এতে আপনার ব্যক্তিত্বের উপরও প্রভাব ফেলে। তাই পরিপাটি থাকার পাশাপাশি পরিষ্কার থাকাও জরুরি। তাই নিয়মিত ইফতার এবং সাহরির পরে দাঁত ব্রাশ করতে হবে। এতে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাকটেরিয়া মুখে বাসা বাঁধতে পারবেনা। তারপরেও যদি মুখে দুর্গন্ধের সৃষ্টি হয় তবে আপনি এই খাবারগুলো খেয়ে দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

লবঙ্গ-লবঙ্গ তে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল প্রোপার্টিজ যা আমাদের  মুখের ভেতর থাকা ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলতে সাহায্য করে । দীর্ঘক্ষণ মুখের ভেতর লবঙ্গ রাখলে দ্রুত দুর্গন্ধ চলে যায়। ইফতারের ও সেহরির পর কিছুক্ষণ মুখে লবঙ্গ রেখে দিতে পারেন।দেখবেন নিমেষেই নিঃশ্বাসের  দুর্গন্ধ দূর হয়ে গিয়েছে। 

এলাচ- মুখের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে এলাচ অনেক কার্যকরী ভূমিকা পালন করে। তাছাড়া  একাধিক রোগের প্রতিষেধক হিসেবেও ব্যবহৃত হয় এলাচ। তাই সেহরির সময় একটি এলাচের দানা ছিবিতে খেতে পারেন এতে সারাদিন আপনার মুখ অনেক ফ্রেশ থাকবে এবং কোনো দুর্গন্ধের সৃষ্টি হবেনা।

পুদিনা পাতা- পুদিনা পাতা হলো প্রাকৃতিক মাউথ ফ্রেশনার। যা খেলে নিমেষেই অল্প সময়ের মধ্যে মুখের দুর্গন্ধ দূর তো হবেই সাথে দিবে তরতাজা নিঃশ্বাস।  তাই ইফতারির পর আর সেহরির পর ২ থেকে ৩টা পুদিনা পাতা চিবিয়ে খেয়ে ফেলুন দেখবেন দুর্গন্ধ পালিয়েছে নিমেষেই। 

লেবুর রস-লেবু মুখের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর। কারণ লেবুর রসে আছে সাইট্রিক অ্যাসিড যা মুখের ভেতরে থাকা ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। সেহরি কিংবা ইফতারির পর এক কাপ পানিতে ২ থেকে ৩ চামুচ লেবুর রস মিশিয়ে পান করুন কিংবা সেই পানি দিয়েই  ভালো করে কুলকুচি করুন।এতে খুব সহজেই মুখের দুর্গন্ধ থেকে বাঁচা যায়। 

বেকিং সোডা- মুখের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার কোনো বিকল্প নেই! শরীরের ভেতরে অ্যাসিড লেভেল ঠিক রেখেই মুখের দুর্গন্ধ দূর করে বেকিং সোডা। সেহরি বা ইফতারির পর এক গ্লাস পানিতে অল্প পরিমাণে বেকিং সোডা মিশিয়ে নিয়ে কুলকুচি করুন।চাইলে ২-৩ ফোটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। দেখবেন দারুন ফলাফল পেয়েছেন। 

এই খাবার সামগ্রীগুলো আমাদের সবার ঘরেই থাকে।  সুতরাং আপনারা চাইলেই ঘরে প্রাকৃতিক উপায়ে খুব সহজেই মুখের দুর্গন্ধ থেকে রেহাই পেতে পারেন। এই উপায়গুলো শুধু রোজার সময়ই নয় সবসময়ের জন্য কার্যকরী।