Niacinamide কিভাবে আপনার স্কিন কেয়ারে ব্যবহার করবেন?

আমরা সাধারণত কোন পন্যে এমন কোন উপাদান পাইনা যা আমাদের স্কিনের সব ধরণের সমস্যার সমাধান এক সাথে করবে। Niacinamide এমন এক উপাদান যা আপনার ত্বকের অনেক ধরণের সমস্যা যেমন অ্যাকনে, সিবাম ব্যালেন্স, rosacea এমনকি স্কিন ব্যারিয়ারকে শক্তিশালী করতে সাহায্য করে।

Niacinamide কি?

Niacinamide এর আরেকটি নাম হচ্ছে  ভিটামিন বি৩।  এই ভিটামিন টি সহজেই পানির সাথে মিশে যায় এবং আমাদের স্কিনের প্রাকৃতিক উপাদানের সাথে মিশে কাজ করে। এই ভিটামিন টি আমাদের শরীরের জন্য অনেক বেশি প্রয়োজনীয়। আর এটি আমাদের শরীরে নিজে নিজে তৈরি হয়না। তাই আমাদের সেসব খাবার খাওয়া উচিত যেসব খাবারে এই ভিটামিন প্রচুর পরিমাণে রয়েছে, যেমন – লিভার বা মাশরুম ইত্যাদি।

শুধু তাই নয়, আমাদের স্কিনে ধুলাবালির কারণে যেসব ক্ষতি হয়েছে Niacinamide তা দূর করে। এছাড়া Niacinamide আমাদের স্কিনের অন্যান্য যেসব ক্ষতি হয়েছে তা দূর করতেও সাহায্য করে।

কেন Niacinamide ব্যবহার করা উচিত ?

Niacinamide আপনার অন্যান্য স্কিন কেয়ার প্রোডাক্ট যেমন- Retinol, peptides, hyaluronic acid, AHA, BHA, Vitamin C এবং সমস্ত ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট এর সাথে একসাথে ব্যবহার করা যায়।

আমাদের স্কিনে যে প্রাকৃতিক ময়েশ্চার আছে তা নানা কারণে চলে যায়। Niacinamide তা পুনরায় ফিরিয়ে আনতে সাহায্যে করে। তাছাড়াও ত্বকের ডিহাইড্রেশন ফিরিয়ে আনতে সাহায্য করে। যখন আমাদের স্কিনের ceramide আস্তে আস্তে শেষ হতে থাকে ঠিক তখনই আমাদের ত্বক অনেক বেশি সেনসিটিভ হয়ে যায় আর দেখা দেয় নানা ধরণের সমস্যা। যাদের স্কিন অনেক বেশি ড্রাই, টাইট ও চামড়া উঠে যায় তারা Niacinamide তাদের স্কিন কেয়ার রুটিনে যোগ করতে পারেন।

তাছাড়া Niacinamide হাইপারপিগমেনটেশন দূর করতে, অ্যাকনে দূর করতে, অয়েল ব্যালেন্স করতে এবং পোরস দূর করতে সাহায্য করে এবং স্কিন বেরিয়ার শক্তিশালী করতে সাহায্য করে।

 

Niacinamide কিভাবে আপনার স্কিন কেয়ারে ব্যবহার করবেন?

Niacinamide এর একটি ভালো গুন হচ্ছে এই উপাদানটি সহজেই যেকোনো স্কিন কেয়ার রুটিনে ব্যবহার করা যায়। Niacinamide ব্যবহার করে আপনি রোদেও যেতে পারবেন এবং এটি আপনার ত্বককে সেনসিটিভ করবেনা।

যেহেতু Niacinamide এ high ph level রয়েছে। তাই ভালো ফলাফলের জন্য রাতের বেলা Niacinamide ব্যবহার করুন। আপনি সপ্তাহে ২ বার এই Niacinamide ব্যবহার করতে পারেন।

 

ভালো ফলাফলের জন্য কমপক্ষে ২ মাস নিয়মিত Niacinamide ব্যবহার করুন।